কুইজ-02 (26 থেকে 50 ) (৫ম অধ্যায়) প্রোগ্রামিং ভাষা

0%
2
Created by Aminur Rahman

কুইজ-02 (26 থেকে 50 ) (৫ম অধ্যায়) প্রোগ্রামিং ভাষা

1 / 25

নিচের উদ্দীপকটি পড়
x = 100;
X1 = 5;
x = x% 10;

উদ্দীপকে ব্যবহৃত অপারেটর হচ্ছে--
i. Arithmetic
ii. Assignment
iii. Logical
নিচের কোনটি সঠিক?

2 / 25

for (i=1;i<8; i+ = 2)
printf("%d”; i) কোনটি উপরের স্টেটমেন্টের ফলাফল?

3 / 25

উদ্দীপকটি পড়
for(c=2; c<=10; c=c+2)
{printf("ICT");
if (c= = 6)
break;}
ICT লেখাটি কতবার প্রদর্শিত হবে?

4 / 25

নিচের উদ্দীপকটি পড়
#include
#include
int main()
{ int i, k; i = 4; k=i++;
printf("i and k: %d%d"; i, k);
getch 0;
}
উদ্দীপকের প্রােগ্রামটির আউটপুট কোনটি?

5 / 25

উদ্দীপকটি পড় –
জেরি সি-ভাষায় একটি প্রােগ্রাম রচনা করে, যাতে ২টি সংখ্যার
যোগফল নির্ণয় করা যায়। প্রােগ্রামটি রান করার পর ২টি সংখ্যা প্রদান করলে ফলাফলে শুধু ২য় সংখ্যাটি প্রদর্শিত হয়।

উদ্দীপকে উদ্ভূত সমস্যার কারণ কোনটি?

6 / 25

নিচের উদ্দীপকটি পড়
#include
main (){
int a = 3, b;
b = 2* a; printf("%d", b);
}

i. b = a ++:
ii. b = a -;
iii. b+ = a;
নিচের কোনটি সঠিক?

7 / 25

উদ্দীপকটি পড়
main ()
int n; scanf("%d", & n);
printf ("%d", sqrt (n))

উদ্দীপকে ব্যবহৃত ডেটা টাইপ কোনটি?

8 / 25

include
main()
int x;
for (x = 5; x<= 10; x++)
printf("%d", x);
if (x = =6)
Break;
}
}

প্রােগ্রামটির আউটপুট কোনটি?

9 / 25

#include
main (
int a = 3, b;
b = 2* a;
printf("%d", b);
}

উদ্দীপকের প্রােগ্রামটি রান করলে b এর মান কত হবে?

10 / 25

নিচের উদ্দীপকটি পড়–
#include
#include
void main (){
int. n, i. s;
scanf (%d", & n);
S = 0. for(i=1; i<= n, i++);
S = S +i, printf (“%d”, s);
getch ();
}

প্রােগ্রামটি রান করলে এবং কী-বাের্ডে 10 টাইপ করলে কত ফলাফল পাওয়া যাবে?

11 / 25

নিচের উদ্দীপকটি পড়–
#include
#include
void main (){
int. n, i. s;
scanf (%d", & n);
S = 0. for(i=1; i<= n, i++);
S = S +i, printf (“%d”, s);
getch ();
}

10 সংখ্যাটি ঠিক রেখে ফলাফল 385 পেতে লুপ স্টেটমেন্টে কী ধরনের পরিবর্তন করতে হবে?

12 / 25

# include
main () {
int i , s= 0;
for (i = 1; i<= 10; i+ = 2)
printf (“%d", i);

প্রােগ্রামটির আউটপুট কোনটি?

13 / 25

নিচের উদ্দীপকটি পড়
x = 100;
X1 = 5;
x = x% 10;

X এর মান কত? [ব. বাে--১৬]

14 / 25

নিচের উদ্দীপকটি পড়— [সি, বাে-১৯]
#include mari ().
int a, b;
b = 50; a = 5% 25;
printf ("%d",a);

প্রােগ্রামটির আউটপুট কত?

15 / 25

উদ্দীপকটি পড় –
জেরি সি-ভাষায় একটি প্রােগ্রাম রচনা করে, যাতে ২টি সংখ্যার
যোগফল নির্ণয় করা যায়। প্রােগ্রামটি রান করার পর ২টি সংখ্যা প্রদান করলে ফলাফলে শুধু ২য় সংখ্যাটি প্রদর্শিত হয়।

উদ্দীপকে প্রদর্শিত ভুলের কারণ কোনটি? [ঢা.বাে. ১৬]

16 / 25

নিচের উদ্দীপক অনুসারে
#include
'main (){ int a, s=0;
for(a = 1; a <= 5; a ++)
S = S + a; print f ("%d", s);
}

প্রােগ্রামটির আউটপুট কত?

17 / 25

নিচের উদ্দীপক অনুসারে
#include
'main (){ int a, s=0;
for(a = 1; a <= 5; a ++)
S = S + a; print f ("%d", s);
}

for (i=1; i <= 5;i++)
{if(i ==3) continue;
printf ("HSC Exam");
উদ্দীপকের প্রােগ্রামটিতে "HSC Exam" কতবার প্রদর্শিত হবে?

18 / 25

%f কাজ করে–
i. ইন্টিজার।
ii. ফ্লোট
iii. রিয়েল
নিচের কোনটি সঠিক?

19 / 25

উদ্দীপকে আবশ্যক হেডার ফাইল কোনটি? [ব. বাে-১৬),
i. stdio.h
ii. conio.h
iii. math.h
নিচের কোনটি সঠিক?

20 / 25

নিচের উদ্দীপকটি পড়
#include
main (){
int a = 3, b;
b = 2* a; printf("%d", b);
}

পোগ্রাম রান করলে আউটপুট মান ৩ হবে যখন--

21 / 25

If শর্তটি বাদ দিলে ICT লেখাটি কতবার প্রদর্শিত হবে?

22 / 25

নিচের উদ্দীপকটি পড়
#include
main ()
{ int a=3, b; b =++ a;
printf (“%d”, b);
}
অতিরিক্ত লাইন না লিখে প্রােগ্রাম রান করলে Printf() ফাংশনে b এর মান ৪ হবে কী পরিবর্তন করলে?

23 / 25

নিচের উদ্দীপকটি পড়
#include
main ()
{ int a=3, b; b =++ a;
printf (“%d”, b);
}
প্রোগ্রাম রান করলে printf() ফাংশনে b এর মান কত হবে?

24 / 25

নিচের উদ্দীপকটি পড়
হাসান সাহেব একাউন্টিং সফটওয়্যার তৈরির সময় প্রতিটি মডিউল ছােট ছােট করে বিভক্ত করে সমাধানের ধাপ নির্ধারণ করেন। কিন্তু সফটওয়্যারটি তৈরির পর সেটি পরীক্ষা করে দেখা যায়, প্রদত্ত ডেটার জন্য ফলাফল ভুল প্রদর্শিত হচ্ছে।

উদ্দীপকে হাসান সাহেব কোন টুলগুলােকে নির্দেশ করেছেন?
i. প্রােগ্রাম কোডিং
ii. অ্যালগরিদম
iii. ফ্লোচার্ট
নিচের কোনটি সঠিক?

25 / 25

কোনটি কম মেমােরি ও রিসাের্স নিয়ে সহজে প্রােগ্রাম লেখা যায়?

Your score is

The average score is 26%

0%

Previous articleকুইজ-01 (01 থেকে 25)(৫ম অধ্যায়) প্রোগ্রামিং ভাষা
Next articleকুইজ-03 (51 থেকে 75 ) (৫ম অধ্যায়) প্রোগ্রামিং ভাষা