2016 সালের ঢাকা শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (৪নং প্রশ্ন)

৪ নং প্রশ্নের উত্তর :

ক. কোনো ওয়েব সার্ভারে রাখা ওয়েব পেইজ, ছবি, অডিও, ভিডিও ও অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টিই ওয়েবসাইট, যা ইন্টারনেট বা ল্যানের মাধ্যমে প্রকাশ করা যায়।

খ. ওয়েব পেইজ হলো এক ধরনের ওয়েব ডকুমেন্ট যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ও ইন্টারনেট ব্রাউজারে ব্যবহারের জন্য উপযুক্ত। ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেটে ওয়েব পেইজ প্রদর্শনের কাজ করে। পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা ওয়েব পেইজ ব্রাউজারের মাধ্যমে প্রদর্শিত হয়। তাই ওয়েব পেইজ ও ব্রাউজার একে অপরের সাথে সম্পর্কিত।

ঘ. উক্ত কাঠামোটি ট্রি বা হায়ারারার্কিক্যাল কাঠামো। ট্রি কাঠামোতে সমস্ত ডকুমেন্টের পূর্ণাঙ্গ চিত্র সংক্ষিপ্ত আকারে থাকে। বিস্তারিত তথ্যের জন্য হোম পেইজে লিঙ্ক ব্যবহার করে পরবর্তী পেইজগুলোতে যাওয়া যায়। ওয়েবসাইটের কাঠামোর মধ্যে হায়ারারার্কিক্যাল কাঠামো সবচেয়ে সহজ ও জনপ্রিয়। বেশির ভাগ অনলাইন সিস্টেমে এ ধরনের কাঠামো ব্যবহার করা হয়। এ ধরনের কাঠামোতে মূল বিষয়ের তালিকা বা মেনু তৈরি করে সাব- মেনু তৈরি হয়ে থাকে। ওয়েবসাইটভিত্তিক ম্যাগাজিন পড়ার ক্ষেত্রে এটি একটি আদর্শ কাঠামো।দৃশ্যকল্প- ২ এর শুভ’র উক্তির যৌক্তিকতা যথাযথ। করণ সুন্দর, আকর্ষণীয় এবং অর্থপূর্ণ ওয়েব পেইজ তৈরি বা ওয়েব ডিজাইনিং করতে হলে নির্দিষ্ট ক্রম অনুসরণ করে কাজ করতে হবে। এক্ষেত্রে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।
ধাপ-১ : ডোমেইন নেইম রেজিস্ট্রেশন: সুন্দর একটি নাম যা সহজ মনে রাখা যায় এবং অর্থবোধক হয় তা নির্বাচন করে সেই নামের ডোমেইন রেজিস্ট্রেশন করতে হবে।
ধাপ-২ : ওয়েব পেইজ ডিজাইন: ওয়েব পেইজ ডিজাইন করতে হবে। এক্ষেত্রে প্রফেশনাল ওয়েব ডিজাইনারদের সহযোগিতা নিলে ভালো হয়। অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা অর্থের বিনিময়ে ওয়েব পেইজ ডিজাইন করে দেয়।
ধাপ-৩ : ওয়েব সার্ভারে পেইজ হোস্টিং: ডোমেইন রেজিস্ট্রেশন ও ওয়েব পেইজ ডিজাইন সম্পন্ন করার পর ওয়েব সাইট/ পেইজগুলা নির্ভরযোগ্য কোনো সার্ভারে হোস্ট করতে হবে। অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা অর্থের বিনিময়ে এ হোস্টিং সার্ভিস প্রদান করে।
ধাপ-৪ : সার্চ ইঞ্চিনের সাথে ওয়েব সাইট সংযুক্ত: এ ধাপটি অত্যাবশ্যকীয়ক নয়। ওয়েব পেইজ/সাইটটি আরও বেশি প্রচারমুখী করার জন্য সার্চ ইঞ্জিনের সাথে সংযুক্ত করতে হবে।
উক্ত কাজগুলো সম্পূর্ণভাবে শেষ হলেই ইন্টারনেটে ওয়েব পেইজ দেখা যাবে। সুতরা শুভর উক্তিটি যৌক্তিক।

Previous article2016 সালের ঢাকা শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (৩নং প্রশ্ন)
Next article2016 সালের ঢাকা শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (৫নং প্রশ্ন)