2016 সালের রাজশাহী শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (৫নং প্রশ্ন)

ক. ট্যাগ হলো “< >” ব্রাকেটের মধ্যে অবস্থিত সুনির্দিষ্ট কোনো নির্দেশের সাংকেতিক চিহ্ন বা শব্দ।

খ. প্রতিটি ওয়েব পেইজের একটি ঠিকানা রয়েছে সেটি হলো- ইউআরএল (URL- Uniform Resource Locator)| URL- এ Protocol, world wide web, Name, Domain I Location থাকে।

এ হিসেবে www.mangoinfo.com- এর ব্যাখ্যা নিচে দেওয়া হলো-

www.                          mangoinfo.                              com

world wide web                      Name                                 Domain

গ. ওয়েব পেইজে যে শুধু টেক্সট ও হাইপারলিঙ্কের ব্যবহার করা যায় তা নয়। ওয়েব পেইজে বিভিন্ন ধরনের ছবিও সংযোজন করা যায়। গ্রাফিক্স বা ইমেজ যাই হোক না কেন দর্শনযোগ্য উপাদানগুলোর সংযোজন ওয়েব প্রেজেন্টেশনকে আরও অনেক বেশি বিশেষত্ব প্রদান করে। ওয়েব পেইজ আমরা ছবির সাহায্যে সাজানোর জন্যই হোক আর তথ্য পরিবেশনের জন্যই হোক ওয়েব পেইজে আমরা ছবি ব্যবহার করে থাকি। আর এইসব ছবি সংযোজন নিদিষ্ট নিয়মের মাধ্যমে করতে হয়। হোম পেইজে Computer.jpg নামক একটি ছবি, Information Technology, Physical Science এবং Biological Science শাখাগুলোর ক্রমানুবর্তী তালিকা এবং Notice Board নামক একটি লিংক থাকবে।
সুতরাং উদ্দীপকে উল্লিখিত হোমপেজ তৈরির জন্য HTML কোডটি হলো-

<html>

<body>

<p> Alor Sopan School : < img src = “Computer.jpg”

Width = ‘100’ height = 100’> </p>

<ol type = “1”>

<li> Information Techonology </li>

<li> Physical Sciece </li>

<Biological Science </li>

</ol>

<a href=http://www. Alor sopan School.edu.bd/ target= ‘‘bank”> Notice Board </a>  <br/>

</body>

<html>

ঘ. বিশেষজ্ঞ দলের সমাধানদ্বয়ের মধেদ্যদ আলোর সোপান বিদ্যালয়ের জন্য ডাইনামিক ওয়েব সাইটটি উত্তম। কারণ- ওয়েবসাইটগুলো ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী পরিবর্তন হয়ে প্রদর্শিত হয়। বর্তমানে ডাইনামিক ওয়েবসাইটের চাহিদা সবচেয়ে বেশি। রান টাইমের সময় পেইজের ডিজাইন বা কনটেন্ট পরিবর্তশীল কনটেন্ট তৈরি করা যায়। ব্যবহারকারীদের নিকট হতে ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকে। অনেক বেশি তথ্যবহুল হয়। তাছাড়া আকর্ষণীয় ও ইন্টারঅ্যাকটিভ লে-আউট তৈরি করা যায়। ডাইনামিক ওয়েব পেইজ তৈরি করতে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হিসেবে Javascript, PHP, Net, ASP , অথচ ইত্যাদি ব্যবহৃত হয়। ডেটাবেজের সাথে ওয়েবসাইট যুক্ত করার জন্য MS Access, My SQL (My Structured Query Language) ব্যবহার করা হয়।
অন্যদিকে, স্ট্যাটিক ওয়েব পেইজ অপরিবর্তিত অর্থাৎ পূর্ব থেকে তৈরিকৃত কিছু তথ্য প্রদর্শন করা থাকে এবং প্রতিবারই একই তথ্য প্রদান করে। একমাত্র যখন ওয়েব ডেভলপার ফাইলে পরিবর্তন করেন তখনই পরিবর্তন দেখায়। এ ওয়েব পেইজে সব ব্যবহারকারীর কাছে একই তথ্য প্রদর্শিত হয়। এ ধরনের পেইজ তৈরি করা সহজ কিন্তু আপডেট করা কঠিন। ছোট ধরনের কোম্পানি তাদের তথ্য প্রদর্শনের জন্য সাধারণত স্ট্যাটিক সাইট তৈরি করা হয়।
সুতরাং আলোর সোপান বিদ্যালয়ের জন্য ডাইনামিক ওয়েব সাইটটিই উত্তম।

 

Previous article2016 সালের রাজশাহী শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (৪নং প্রশ্ন)
Next article2016 সালের রাজশাহী শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (৬নং প্রশ্ন)