কুইজ-11 (251 থেকে 275 ) (তৃতীয় অধ্যায়) সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস Number Systems and Digital Devices LEARN MORE Aminur Rahman 3 years ago 0% 0 votes, 0 avg 0 http://hscict.com.bd/wp-content/uploads/2022/07/Ok-Boss0.mp3http://hscict.com.bd/wp-content/uploads/2022/07/Wrong-Answer.mp3 Created by Liaquat Talukder কুইজ-11 (251 থেকে 275 ) (তৃতীয় অধ্যায়) সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস Number Systems and Digital Devices LEARN MORE 1 / 25 1. ক্লাসে শিক্ষক (1011.11) ও (1101.10) এর যােগফল করতে বললেন।একজন শিক্ষার্থী (11011.11) লিখল? সে কত বেশি লিখলো ? 101.10 10.10 11.11 11.10 2 / 25 2. 1 এর পরিপুরকের ক্ষেত্রে (10)₂ এর সমতুল্য দশমিক মান কত? -17 17 10 -239 3 / 25 3. কোন প্রক্রিয়ায় কম্পিউটারে যােগ, বিয়ােগ, গুণ ও ভাগ করা হয়? শুধুমাত্র যােগ প্রক্রিয়ায় শুধুমাত্র গুণ প্রক্রিয়ায় সাধারণ যােগ, বিয়ােগ, গুণ ও ভাগ প্রক্রিয়ায় শুধুমাত্র বিয়ােগ প্রক্রিয়ায় 4 / 25 4. দশমিক সংখ্যা 12 এর 2's complement কত-- [রা, বাে, ২০১৭] 11110011 11111100 00001100 11110100 5 / 25 5. নিচের উদ্দীপকটি পড়মি. আতিক কামালকে বলল, “তােমার বয়স কত?” কামাল বলল যে, তার বয়স (101101)₂কামালের বয়সের সমকক্ষ সংখ্যা হলাে- [দি. বাে, ২০১৭] (55)₈ (35)₈ (25)₈ (65)₈ 6 / 25 6. বাইনারি যােগের ক্ষেত্রে, 1+ 1 =i. 1, ক্যারি 1ii. 2 ক্যারি 1iii. 0, ক্যারি 1 নিচের কোনটি সঠিক? i,ii ও iii iii i ii 7 / 25 7. বাইনারি সংখ্যার MSB এর সাইনের জন্য নির্ধারিত চিহ্ন। হলে, সংখ্যাটি কোন ধরনের হয়? দশমিক ধনাত্মক নেগেটিভ পজিটিভ 8 / 25 8. ধনাত্মক ও ঋণাত্মক সংখ্যার পারস্পরিক পরিবর্তনকে বলে-- বিয়ােগ বিপরীতকরণ পরিপূরক যােগ 9 / 25 9. নিচের উদ্দীপকটি পড়শিক্ষক ছাত্রকে রােল নং জিজ্ঞাসা করল ছাত্রটি বাইনারি পদ্ধতিতে রােল নং 1101 বলল। উদ্দীপকে উল্লিখিত সংখ্যার সাথে (1001)₂ এর যােগফল কত? (10010)₂ (011002)₂ (10110)₂ (11110)₂ 10 / 25 10. নিচের উদ্দীপকটি পড়মি. আতিক কামালকে বলল, “তােমার বয়স কত?” কামাল বলল যে, তার বয়স (101101)₂দশ বছর পর কামালের বয়স বাইনারিতে কত হবে? [দি, বাে, ২০১৭] (101111)₂ (110111)₂ (101110)₂ 101011)₂ 11 / 25 11. দশমিক সংখ্যা -l2 এর 2's complement কত? 00001100 1111100 11110011 11110100 12 / 25 12. 2's Complement এর নির্ণয়ের সূত্র নিম্নরূপ-- 2's Complement-1 1's Complement-1 1's Complement +1 2's Complement + 1 13 / 25 13. -13 এর 2 এর পরিপূরক মান কত? 11110011 11110001 11010001 10110001 14 / 25 14. বাইনারি সংখ্যার MSB এর সাইনের জন্য নির্ধারিত চিহ্নটি কত হলে সংখ্যাটি পজিটিভ হবে? 0 3 2 1 15 / 25 15. কোনাে বাইনারি সংখ্যার । এর পরিপূরকের সাথে । যােগ করে প্রাপ্ত সংখ্যাটি হবে মূল সংখ্যার-- ধনাত্মক পজিটিভ নেগেটিভ দ্বিগুণ 16 / 25 16. -5 এর 2 এর পরিপূরক মান কত? [ঢা. বাে, ২০১৬] 1101 1011 1001 1010 17 / 25 17. চিহ্ন বিটসহ 250 কে বাইনারিতে প্রকাশ করতে গেলে কত বিট প্রয়ােজন? 4 বিট 5 বিট 3 বিট 9 বিট 18 / 25 18. (00000101)₂ এর 2 এর পরিপূরক কোনটি? 11110010 1111110 1111010 11111011 19 / 25 19. বাইনারি সংখ্যাকে পজিটিভ বা নেগেটিভ হিসেবে সহজে দেখানাের জন্য কোনটিকে সাইনের জন্য নির্ধারণ করে রাখা হয়? MSB MSD LSB LSD 20 / 25 20. (A)₁₆ + (10)₂ + (7)₈ এর মান হতে পারে--i. (13)₁₆ii. (23)₈iii. (10011)₂নিচের কোনটি সঠিক? i i ও ii i,ii ও iii i ও iii 21 / 25 21. বাইনারি পদ্ধতিতে ভাগ করা হয় কীভাবে? বার বার গুণ করে সাধারণ ভাগ প্রক্রিয়ায় বার বার বিয়ােগ করে বার বার যােগ করে 22 / 25 22. নিচের উদ্দীপকটি পড়শিক্ষক ছাত্রকে রােল নং জিজ্ঞাসা করল ছাত্রটি বাইনারি পদ্ধতিতে রােল নং 1101 বলল।উদ্দীপকের রােল নং এর সমকক্ষ সংখ্যা হলাে--i. (13)₁₀ii. (11)₁₆iii. (15)₈ নিচের কোনটি সঠিক? i ও ii i,ii ও iii i i ও iii 23 / 25 23. ৪ বিট রেজিস্টারে ‘8’ এর 2’র পরিপূরক হলাে। 10011110 11111000 00101111 11010011 24 / 25 24. 2's Complement পদ্ধতিতে বিয়ােগ করা হয়-- যােগ করে বিয়ােগ করে ভাগ করে গুণ করে 25 / 25 25. বাইনারি সংখ্যা 110 ও 101 এর--i. যােগফল 1011ii.বিয়ােগফল 1i.দশমিক মান সমান নিচের কোনটি সঠিক? ii ও iii i,ii ও iii i ও iii i ও ii NameEmailPhone Number Your score isThe average score is 0% LinkedIn Facebook Twitter VKontakte 0% Restart quiz {{#message}}{{{message}}}{{/message}}{{^message}}Your submission failed. The server responded with {{status_text}} (code {{status_code}}). Please contact the developer of this form processor to improve this message. Learn More{{/message}}{{#message}}{{{message}}}{{/message}}{{^message}}It appears your submission was successful. Even though the server responded OK, it is possible the submission was not processed. Please contact the developer of this form processor to improve this message. Learn More{{/message}}Submitting… Share this: