2016 সালের রাজশাহী শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (২নং প্রশ্ন)

ক. একস্থান হতে অন্য স্থানে কিংবা এক কম্পিউটার হতে অন্য কম্পিউটারে ডেটা স্থানান্তরের হারকেই বলে ব্যান্ডউইডথ।

খ. আলোর গতিতে ডেটা স্থানান্তর হয় অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে। এতে ট্রান্সমিট করে। এতে আলোকের পূর্ণ অভ্যন্তরীণ প্রতিতফলন পদ্ধতিতে ডেটা উৎস থেকে গন্তব্যে গমন করে। অর্থাৎ আে লা অপটিক্যাল ফাইবারে এক প্রান্ত দিয়ে প্রবেশ করে বার বার দিক পরিবর্তন করে অন্য প্রান্ত দিয়ে বের হয়।

গ. রফিক সাহেবের অফিসে ব্যবহৃত নেটওয়ার্কে সাধারণত টুইস্টেড পেয়ার ক্যাবল ব্যবহৃত হয়। এই ক্যাবল দুটি পরিবাহী তামার তারকে সুষমভাবে পেঁচিয়ে তৈরি করা হয়। প্যাঁচানো তার দুটিকে পৃথক রাখার জন্য এদের মাঝখানে অপরিবাহী পদার্থ ব্যবহার করা হয়। এ ধরনের ক্যাবলে সাধারণত চার জোড়া তার ব্যবহার করা হয়, যার মধ্যে একটি কমন সাদা তার এবং অপর তারগুলো ভিন্ন রঙের হয়ে থাকে। এ ক্যাবল খুবই জনপ্রিয়। এটি তুলনামূলকভাবে স্বল্পমূল্যের। এটি ইনস্টল করাও সহজ। তামার তারগুলো পেঁচানো থাকায় সহজেই EMI রোধ করে এবং ক্যবালকে রেডিও ফ্রিকোয়েন্সি নয়েজ বিকিরণ করা থেকেও বিরত রাখে। অর্থাৎ টুইস্টেড পেয়াপর ক্যাবল বাইরের দূষণমুক্ত এবং এটি ব্যবহারের ফলে কথা বলার সময় কোনো অসুবিধা হয় না। ১০০ মিটার বা তার চেয়ে কম দূরত্বের মধ্যে এ ক্যাবল ব্যবহার করা হয়।

ঘ. রফিক সাহেবের অফিসে ব্যবহৃত নেটওয়ার্ক হলো রিং টপোলজি। অন্যদিকে মিজান সাহেবের অফিসে ব্যবহৃত নেটওয়ার্ক হঞেলা বাস টপোলজি। এগুলোর মধ্যে বাস টপোলজি বেশি নির্ভরযোগ্য।
যে নেটওয়ার্কে সবগুলো কম্পিউটারকে ক্যাবলের মাধ্যমে এমনভাবে সংযুক্ত করা হয় যাতে একটি রিং বা লুপের সৃষ্টি হয় তাকে রিং টপোলজি বলে। এ টপোলজিতে কোনো শুরু বা শেষ প্রান্ত সীমা খুঁজে পাওয়া যায় না। আবার যে টেপোলজিতে একটি মাত্র ট্রান্সমিশনের মাধ্যমের (বাসের) সাথে সব কয়টি ওয়ার্ক স্টেশন বা কম্পিউটার নোডের সাথে সংযুক্ত থাকে তাকে বাস টপোলজি বলে।
বাস নেটওয়ার্কের কোনো কম্পিউটার নস্ট হয়ে গেলে অন্য কম্পিউটারে কাজ করতে কোনো অসুবিধা হয় না। সহজেই যে কোনো কম্পিউটার নেটওয়ার্ক হতে বিচ্ছিন্ন করা সম্ভব। রিং নেটওয়ার্কে একটি মাত্র কম্পিউটার সমস্যায় আক্রান্ত হলে পুরো নেটওয়ার্ক অচল হয়ে পড়বে। বাস নেটওয়ার্কে কোনো নোড (কম্পিউটার, প্রিন্টার বা অন্য কোনো যন্ত্রপাতি) যোগ করলে বা সরিয়ে নিলে তাতে পুরো নেটওয়ার্কের কার্যক্রম ব্যাহত হয় না। রিং টপোলজির ক্ষেত্রে নেটওয়ার্কের কোনো সমস্যা নির্ণয় করা বেশ জটিল।
বাস নেটওয়ার্কের বিভিন্ন যন্ত্রপাতি সংযুক্ত করতে সবচেয়ে কম ক্যাবল প্রয়োজন হয়, ফলে এতে খরচ কম হয়। নেটওয়ার্কে কম্পিউটার সংখ্যা বেশি হলে প্রচন্ড ট্রাফিক সৃষ্টি হয় এবং ডেটা ট্রান্সমিশন বাধাগ্রস্ত হয়। রিং নেটওয়ার্কে কম্পিউটার সংখ্যা বাড়লেও এর দক্ষতা খুব বেশি প্রভাবিত হয় না।

Previous article2016 সালের রাজশাহী শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (১নং প্রশ্ন)
Next article2016 সালের রাজশাহী শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান (৩নং প্রশ্ন)