2016-বরিশাল বোর্ড-সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ৮: ডাঃ হাতেম শল্য চিকিৎসা প্রশিক্ষনের জন্য চীন গমন করেন।ভর্তি হওয়ার সময় তার একটি আঙ্গুলের ছাপ নেয়া হয় এবং তাকে একটি পরিচয়পত্র দেয়া হয়।প্রশিক্ষন কক্ষে ঢুকার পূর্বে তাকে প্রতিবার দরজায় রাখা একটি যন্ত্রে ঐ আঙ্গুলের চাপ দিয়েই ভিতরে প্রবেশ করতে হয়।শ্রেনিকক্ষে অন্যান্য প্রশিক্ষণার্থীদের মত তাকে হাত,মাথা ও চোখে কিছু বিশেষ যন্ত্র পরানো হয়। তিনি কম্পিউটারের মনিটরে বিভিন্ন দৃশ্যাবলির মাধ্যমে প্রশিক্ষনের প্রাথমিক পর্ব শেষ করেন।

ক)রোবটিক্স কী ?

খ)হ্যাকিং নৈতিকতা বিরোধী কর্মকান্ড-ব্যাখা কর।

গ)উদ্দীপকে উল্লেখিত দরজায় কোন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে? ব্যাখা কর।

ঘ)ডাঃ হতেমের প্রশিক্ষনে ব্যবহৃত প্রযুক্তির ভূমিকা মূল্যায়ন কর।

৮ নং সৃজনশীল প্রশ্ন উত্তর:

ক)রোবটিক্স কী ?

উত্তর ক): প্রযুক্তির যে শাখায় রোবটের নকশা,গঠন ও কাজ সম্পর্কে আলোচনা করা হয় সেই শাখাকে রোবটিক্স বলা হয়।

খ)হ্যাকিং নৈতিকতা বিরোধী কর্মকান্ড-ব্যাখা কর।

উত্তর খ): কম্পিউটার হার্ডওয়ার,সফটওয়্যার,নেটওয়ার্ক রিসোর্স,ডেটা বা তথ্য ইত্যাদী বিনা অনুমতিতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যবহার করে ক্ষতিকারক কোন কাজ করাই হলো অনৈতিক কাজ।এই ধরনের কাজকে কম্পিউটারের ভাষায় হ্যাকিং বলে। আবার কম্পিউটারের ভাষায় একে কম্পিউটার অপরাধ বা ক্রাইম বলে।যা একটি অবৈধ ও অনৈতিক কাজ।তাই বলা যায় ,হ্যাকিং নৈতিকতা বিরোধী কর্মকান্ড।

গ)উদ্দীপকে উল্লেখিত দরজায় কোন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে? ব্যাখা কর।

উত্তর গ): উদ্দীপকে উল্লেখিত দরজায় বায়োমেট্রিক্স প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

বায়োমেট্রিক্স হলো একটি বৈঙ্গানিক যন্ত্র,যা মানুষের গঠনকৃত ও আচরণগত বৈশিষ্ট চিহ্নিত করতে পারে।বায়োমেট্রিক্স শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গ ব্যবহারের মাধ্যমে বৈশিষ্ঠ শনাক্ত করে থাকে।গঠনকৃত ও আচরণগত এই দুটি ভাগে বায়োমেট্রিক্সকে ভাগ করা যায়।মানুষের চেহারা,আঙ্গুলের ছাপ,হাতের গড়ন,চোখের আইরিস,ডিএনএ ইত্যাদী হচ্ছে গঠনগত বৈশিষ্ঠ এবং স্টোক,স্বাক্ষর,গলার আওয়াজ,রেটিনা ইত্যাদী হলো আচরণগত বৈশিষ্ঠ।

প্রশিক্ষন কক্ষে প্রবেশ করতে আঙ্গুলের ছাপ ব্যবহার করেন।এ ক্ষেত্রে ফিংগার প্রিন্ট বায়োমেট্রিক্স প্রযুক্তি ব্যাবহারের পূর্বে ফিংগার প্রিন্ট রিডারের সাহায্যে তার আঙ্গুলের ছাপ ডেটাবেজে সংরক্ষন করতে হয়েছে।ফিংগার প্রিন্ট রিডার হচ্ছে এমন একটি ডিভাইস যার সাহায্যে মানুষের ছাপ উনপুট হিসাবে গ্রহন করে পূর্বেও সংরক্ষিত আঙ্গুলের ছাপের সাথে মিলিয়ে ব্যক্তিকে সনাক্ত করে।ফিংগার প্রিন্ট রিডার এক্সটারনাল ডিভাইস হিসাবে পাওয়া যায় বা ইউএসবি পোর্টে সংযোগ করতে হয়।ফিংগার প্রিন্ট রিডার ত্বকের টিস্যু ও ত্বকের নিচের রক্ত সঞ্চালনের উপর ভিত্তি করে আঙ্গুলের ছাপ রিড করে।এ পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন নিরাপত্তা সিস্টেমে প্রোগ্রাম বা সামাজিক যোগাযোগ সাইটে প্রকেশের ক্ষেত্রে,বিভিন্ন অফিসে পেমেন্ট করা হয়ে থাকে।এতে খরচ তুলনামূলকভাবে কম,ব্যক্তি সনাক্তকরণে কম সময় লাগে এবং সনাক্তকরণের বিশ্বাসযোগ্যতা প্রায় শতভাগ।

উদ্দীপকের ডা. হাতেম প্রশিক্ষনকক্ষে ঢুকার পূর্বে তাকে প্রতিবার বায়োমেট্রিক্স যন্ত্রে আঙ্গুলের ছাপ দিয়ে ভিতরে প্রবেশ করতে হয়।আর তা হল বায়োমেট্রিক্স পদ্ধতিতে গঠনগত বৈশিষ্ঠের নির্ধারণ পদ্ধতি।যার মাধ্যমে সঠিক ব্যক্তি শনাক্তকরণ ও তার সত্যতা নির্ধারণ করা হয় ।

ঘ)ডাঃ হতেমের প্রশিক্ষনে ব্যবহৃত প্রযুক্তির ভূমিকা মূল্যায়ন কর।

উত্তর ঘ):ডা. হাতেমের প্রশিক্ষনে ব্যবহৃত প্রযুক্তিটি হলো ভার্চুয়াল রিয়েলিটি,মানবজীবনে যার ভুমিকা অপরিসীম।

ভার্চুয়াল রিয়েলিটি হলো সেই প্রযুক্তি যা ত্রিমাত্রিক বিশ্ব সৃষ্টি করে এবং যার দৃশ্যমানতা বাহক জীবন্ত।প্রকৃত অর্থে বাস্তব নয় কিন্তু বাস্তবের চেতনা উদ্যেগকারী যোগান নির্ভর কল্পনাকে ভার্চুয়াল রিয়েলিটি বা অনুভবে বাস্তবতা বলে।

আমাদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির গুরত্বপূর্ণ ভূমিকা রয়েছে।যোগাযোগের ক্ষেত্রে মানুষ এখন সহজেই ভার্চুয়াল রিয়েরিটির মাধ্যমে নতুন কোনো স্থানের অবস্থান ও প্রকিৃতি নির্ণয় করতে পারে।শিক্ষাক্ষেত্রে ত্রিমাত্রিক ব্যবস্থা শিক্ষার্থীর নিজস্ব পাঠ্যক্রমকে শিক্ষার্থীর কাছে আরো সহজ করে তুরেছে।ভার্চুয়াল লার্নিং প্রসেস শিক্ষার্থীর অনেক ক্ষেত্রেই শিক্ষকের সহায়তার ব্যাপারটি গৌণ করে তুলেছে।চিকিৎসা ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে বিভিন্ন ধরনের থেরাপি দেওয়া হয়। তাছাড়া অপারেশনের সময় রোগীর অবস্থা পর্যবেক্ষন বিভিন্ন ধরনের ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহৃত হচ্ছে।আধুনিক চিকিৎসা রোগ নির্ণয়ে ভার্চুয়াল রিয়েলিটি ব্যাবহার করা হয় ।ব্যবসা বানিজ্যে ও ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে তথ্য ও যোগাযোগ ব্যবস্থাকে আরও সহজ ও আধুনিক কাজ হয়েছে।খেলাধুলার ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব দিনি দিন বৃদ্ধি পাচ্ছে।ভার্চুয়াল রিয়েলিটি বিনোদনের ক্ষেত্রটাকে মানুষের সামনে তুলে ধেরেছে। ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে সিম্যুলেটেড হওয়ার দ্বারা সৈন্যদের অনেক বেশি বাস্তব এবং উন্নত প্রশিক্ষন দেয়া সম্ভব হচ্ছে।ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে  মিলিটারি,বিমান ও নৌবাহীনিতে অস্ত্র চালনা প্রশিক্ষন,আধুনিক যুদ্ধাস্ত্র ব্যবহার,বিমান চালনা প্রশিক্ষন ইত্যাদী কাজ খুব নিখুঁতভাবে কম সময়ে সম্পন্ন করা সম্ভব হচ্ছে।শিল্পকলা,সংগীত,সায়েন্স ফিকশন সবক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব অত্যন্ত সুস্পষ্ট।তাছাড়া স্থাপত্য-বিদ্যায় ত্রিমাত্রিক সুবিধার প্রভাব এক কথায় বলে শেষ করা যাবে না।

সুতরাং পরিশেষে বলা যায়,দৈনদিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির ভূমিকা অসীম।

Previous article2016-সিলেট বোর্ড-সৃজনশীল প্রশ্ন ও উত্তর
Next articleসফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ,গাজীপুর 2019 সালের পরীক্ষার্থীর জন্য নির্বাচনী পরীক্ষার নৈর্ব্যত্তিক প্রশ্ন সমাধান